Odhikar

বাংলাদেশঃ নারী শ্রমিকদের অধিকারগুলোকে আরো মর্যাদা দেবার আহবান জানাচ্ছে এই নতুন প্রতিবেদন

(ঢাকা/প্যারিস) এফআইডিএইচ এবং অধিকার তৈরি পোশাক এবং নির্মাণ শিল্পে কর্মরত নারী শ্রমিকদের অধিকারগুলোকে আরো মর্যাদা দেবার জন্য নতুন এই প্রতিবেদনের মাধ্যমে আহবান জানাচ্ছে।

“উইমেন অ্যাট ওয়ার্ক – সিস্টেমিক ভায়োলেশন অফ লেবার রাইটস ইন দি কন্সট্রাকশন অ্যান্ড গার্মেন্ট সেক্টরস ইন বাংলাদেশ” প্রতিবেদনটিতে তৈরি পোশাক এবং নির্মাণ শিল্পে কর্মরত নারী শ্রমিকদের অবস্থা,তাঁদের প্রতি বৈষম্যমূলক আচরণ এবং বর্তমান আইনের কী ধরণের ত্রুটি তাঁদের অধিকারগুলো লঙ্ঘন করেছে সেই বিষয়গুলো পর্যালোচনা করা হয়েছে।

তৈরি পোশাক এবং নির্মাণ শিল্প এলাকাগুলোতে সরেজমিনে পরিদর্শন, শ্রমিক এবং বিভিন্ন ব্যক্তিদের সঙ্গে ফোকাস গ্রুপ আলোচনা, তৈরি পোশাক এবং নির্মাণ শিল্পে কর্মরত মোট ১০০ জন নারী শ্রমিকের সঙ্গে সাক্ষাৎকারের ওপর ভিত্তি করে এই প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। প্রতিবেদনটিতে লিঙ্গ-ভিত্তিক মজুরি বৈষম্য, যৌন হয়রানি এবং অন্যান্য ধরণের লিঙ্গ-ভিত্তিক সহিংসতা (GBV),বিপজ্জনক কর্মক্ষেত্র, স্বাস্থ্যসেবা এবং স্যানিটেশনের অপর্যাপ্ত ব্যবস্থা এবং শিশুশ্রমসহ ব্যাপক এবং নিয়মতান্ত্রিক মানবাধিকার লঙ্ঘনের ওপর আলোকপাত করা হয়েছে। কর্মক্ষেত্রে এই ধরনের মানবাধিকার লঙ্ঘন বাংলাদেশের সমাজে নারীদের ওপর ব্যাপক অসমতা ও বৈষম্যের কারণ হয়ে দাঁড়িয়েছে।

“পোশাক কারখানার শ্রমিকদের দুর্দশার বিষয়ে বিশ্বব্যাপী উল্লেখযোগ্য মনোযোগ থাকা সত্ত্বেও এবং ২০১৩ সালের রানা প্লাজা বিপর্যয়ের কারণে ধারাবাহিকভাবে আইনী সংস্কার শুরু হলেও আমরা উদ্বিগ্ন যে, অধিকাংশ নারী শ্রমিকের পরিস্থিতির তেমন কোন উন্নতি হয়নি। আইনী পরিবর্তনগুলোর সঙ্গে সঙ্গে কাজের জায়গাগুলোর ব্যাপক পর্যবেক্ষণ, সুরক্ষা ব্যবস্থা এবং যেসব নিয়োগকারীরা শ্রমিকদের অধিকারকে সম্মান দেখাতে ব্যর্থ হন তাঁদের দায়মুক্তিরও অবসান হতে হবে।
গিসসু জাহাঙ্গীরী এফআইডিএইচ এর সহ-সভাপতি

তৈরি পোশাক এবং নির্মাণ খাতের শ্রমিকের অধিকারের জন্য আইনগত এবং নীতি কাঠামো সংক্রান্ত বিষয়গুলো জোরদার করা এবং কর্মক্ষেত্রে নারীদের অধিকারগুলোর বাস্তবায়ন নিশ্চিত করার জন্য এফআইডিএইচ এবং অধিকার বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে। এই দুটি সংস্থা বাংলাদেশের কর্মক্ষেত্রে নারীদের অধিকারগুলো নিশ্চিত করার উদ্যোগগুলোকে সমর্থন করার জন্য বেসরকারি সেক্টর এবং আন্তর্জাতিক সম্প্রদায়কেও আহবান জানাচ্ছে।

Subscribe

Subscribe to our e-mail newsletter to receive updates.